মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:২২ পূর্বাহ্ন

শীঘ্রই বুস্টার ডোজ দেওয়া শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ১৩ Time View
শীঘ্রই বুস্টার ডোজ দেওয়া শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী
শীঘ্রই বুস্টার ডোজ দেওয়া শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে শিগগির বুস্টার ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, দেশে দক্ষিণ আফ্রিকার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। দ্রুততম সময়ে সবাইকেই টিকা নিতে হবে। শিগগির টিকা নেওয়া ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া শুরু করব।

শনিবার (১১ ডিসেম্বর) দুপুর ২টায় রাজধানীর শ্যামলীর শিশু হাসপাতালে ভিটামিন-এ টিকা ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, করোনায় সংক্রমিত হলে ৬০ বছরের বেশি বয়সীদের মৃত্যুঝুঁকি বেশি থাকে। এজন্য এই বয়সী জনগোষ্ঠীকে টিকার বুস্টার ডোজ দেওয়া হবে।

করোনা প্রতিরোধে দুই ডোজের টিকা নিয়েছেন এমন অনেকেরই ছয় মাস পেরিয়েছে, যাদের শরীরের অ্যান্টিবডি অনেকটাই কমে এসেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্বব্যাপী করোনার নতুন নতুন ধরনের সংক্রমণ বাড়ার আশঙ্কা তৈরি করছে। এই অবস্থায় বয়স্ক ও কোমরবিডিটিতে আক্রান্ত রোগীদের সংক্রমণ ঠেকাতে বুস্টার ডোজ প্রয়োগে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশে করোনা সংক্রমণ প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, দেশে দুই নারী ক্রিকেটারের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। তারা জিম্বাবুয়েতে খেলতে গিয়ে আক্রান্ত হয়ে এসেছেন। তাদের সংস্পর্শে যারা ছিল তাদের সবারই নমুনা পরীক্ষা করা হচ্ছে। ওমিক্রন ঠেকাতে সব প্রস্তুতি নিয়েছে সরকার। বাড়ানো হয়েছে স্ক্রিনিং। অচিরেই শুরু হবে বুস্টার ডোজ দেওয়া।

তিনি আরও বলেন, করোনার নতুন এই ধরনের উপসর্গ মৃদু। দুই নারী ক্রিকেটার কোয়ারেন্টাইনে আছেন। তারা ভালো আছেন। নিয়মিত তাদের চেকআপ চলছে। আশা করছি, তারা দুজনই দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে করোনার যেসব টিকা দেওয়া হচ্ছে তা ওমিক্রন ঠেকাতে ভূমিকা রাখবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ওমিক্রনের নেতিবাচক প্রভাব রোধে সবাইকে টিকা গ্রহণের আহ্বান জানান তিনি।

জাহিদ মালেক আরও বলেন, ওমিক্রন ভাইরাসটি খুবই সংক্রামক এবং দ্রুত ছড়িয়ে যায়। কিন্তু এর উপসর্গ মৃদু। এখনও কোনো মৃত্যু সংবাদ আমরা পাইনি। এটা ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি ক্ষতিকারক নয়। উপসর্গ একইরকম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © All rights reserved © 2022 Jagoroni Tv
Theme Dwonload From ThemesBazar.Com