রিকশা শ্রমিকদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি -নিশ্চিতের দাবি

রিকশা শ্রমিকদের অধিকার, মানবিক মর্যাদা নিশ্চিত ও পৃথক সামাজিক সুরক্ষা কর্মসূচি চালুর দাবি জানিয়েছেন জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনগুলোর রিকশা শ্রমিক সংগঠনের নেতারা।

শুক্রবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১ উপলক্ষে রিকশা শ্রমিক সংগঠনগুলোকে নিয়ে র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন হয়ে কদম ফোয়ারায় গিয়ে শেষ হয়। র‌্যালিটি আয়োজনে সহযোগিতা করে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস্)।

র‌্যালির আগে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, রিকশা শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোনো স্বীকৃতি নেই। তারা অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক হিসেবে পরিচিত। প্রতিনিয়ত তারা অসম্মানজনক আচরণের শিকার হন। রিকশা শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোনো স্বীকৃতি না থাকায় তারা তাদের অধিকার থেকে বঞ্চিত। ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে সরকারের নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহার এবং নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকসহ যান্ত্রিক যানবাহনের লাইসেন্স প্রদানের আহ্বান জানান বক্তারা।

তারা দাবি জানিয়ে বলেন, রিকশা শ্রমিকদের লাইসেন্স প্রদান করা, কোভিড অতিমারিতে ক্ষতিগ্রস্ত রিকশা শ্রমিকদের তালিকা তৈরি করে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা, চলমান টিকা কার্যক্রমে অগ্রাধিকার ভিত্তিতে রিকশা শ্রমিকদের অন্তর্ভুক্ত করা, টোকেন প্রথা বাতিল করে রিকশা রেজিস্ট্রেশন প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করতে হবে।

জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসানের নেতৃত্বে র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মো. আব্দুল ওয়াহেদ, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসাইন প্রমুখ।

-চি/নাবিলা

By Jagoroni TV

Jagoroni TV of Jagoroni Multimedia Ltd. A privately-owned 24-hour entertainment television channel. The prime objective of the project is to build up a complete and self-contained modern high definition IP television channel in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.

আরো দেখুন