মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৪০ পূর্বাহ্ন

বস্ত্র খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে হচ্ছে আরও শিক্ষা প্রতিষ্ঠান

Reporter Name
  • Update Time : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১
  • ১৩ Time View
বস্ত্র খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে হচ্ছে আরও শিক্ষা প্রতিষ্ঠান
বস্ত্র খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে হচ্ছে আরও শিক্ষা প্রতিষ্ঠান

বস্ত্র খাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকারি পর্যায়ে আরও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী(বীর প্রতীক)।

শনিবার (৪ ডিসেম্বর) ‘জাতীয় বস্ত্র দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, বস্ত্র-খাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকারি পর্যায়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, তাঁত প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে। বস্ত্র খাতে দক্ষ জনবলের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ ধরনের আরও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের কাজ চলমান রয়েছে।

বাংলাদেশের সোনালী ঐতিহ্য মসলিনকে বড় পরিসরে বাণিজ্যিক রূপদানের জন্য ‘ঢাকাই মসলিন হাউজ’ প্রতিষ্ঠা করা হচ্ছে বলেও জানান তিনি।

সম্মাননা পাওয়া সংগঠনের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, বস্ত্র-খাতের সংশ্লিষ্ট অংশীজনদের সব ধরনের সহযোগিতায় সচেষ্ট বস্ত্র ও পাট মন্ত্রণালয়। একুশ শতক তথা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সর্বদা বস্ত্র ও পাট মন্ত্রণালয় আপনাদের পাশে থাকবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত বিশেষ প্রণোদনার কারণে এ খাত জাতীয় রফতানির ধারাকে করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাবমুক্ত রাখতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস বিপর্যয়ের অভিঘাতে বস্ত্র-খাতকে রক্ষায় অবদানের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে ‘জাতীয় বস্ত্র দিবস’ ২০২১ উদযাপন উপলক্ষে সাতটি সংগঠনকে সম্মাননা দেওয়া হয়। এগুলো হলো : বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, বিজিবিএ, বিজিবিএ, বিএসটিএমপিআইএ, বিটিটিএলএমইএ এবং বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতি।

অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক মো. নুরুজ্জামান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ, বিটিএমএ ও বস্ত্র-খাতের সংশ্লিষ্ট অংশীজনদের প্রতিনিধিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © All rights reserved © 2022 Jagoroni Tv
Theme Dwonload From ThemesBazar.Com