৭২৩ একর তীরভূমি পুনরুদ্ধার, ২১৪৪৩টি স্থাপনা উচ্ছেদ: সংসদে প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, দেশের বিভিন্ন নদীর তীরভূমি থেকে (২০১০ সাল থেকে এখন পর্যন্ত) ২১ হাজার ৪৪৩টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এতে ৭২৩ দশমিক ৬২ একর তীরভূমি পুনরুদ্ধার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সাংসদ বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী এই তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

নৌ প্রতিমন্ত্রী জানান, দেশের নদীসমূহ দখলমুক্ত করার জন্য ২০১০ সাল থেকে অভিযান চলছে। যার মধ্যে ঢাকা নদীবন্দরে ১৬ হাজার ৪২৪টি, নারায়ণগঞ্জ নদী বন্দরে ৪ হাজার ৭৬৯টি, বরিশাল নদীবন্দরে ১৪১টি, আশুগঞ্জে ৫০টি এবং নওয়াপাড়া নদীবন্দরে ৫৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, জাতীয় নদী রক্ষা কমিশন সব জেলা প্রশাসকের মাধ্যমে দেশের নদ-নদীর অবৈধ দখলদারদের তালিকা করা হয়েছে। এতে সারা দেশে ৬৫ হাজার ১২৭ জন অবৈধ নদী দখলদার রয়েছেন। এ জন্য সারা দেশে অভিযান পরিচালনা করা হচ্ছে। এতে প্রায় ১৯ হাজার ৮৭৪ জন অবৈধ নদী দখলদারকে উচ্ছেদ করা হয়েছে।

সব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স

সরকারি দলের সাংসদ মামুনুর রশীদের প্রশ্নের জবাবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, দেশের সব উপজেলায় গণগ্রন্থাগার ও শিল্পকলা একাডেমির সমন্বয়ে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে পর্যায়ক্রমে সব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করা হবে।

By Jagoroni TV

Jagoroni TV of Jagoroni Multimedia Ltd. A privately-owned 24-hour entertainment television channel. The prime objective of the project is to build up a complete and self-contained modern high definition IP television channel in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.

আরো দেখুন