৩০ নভেম্বরের পর সেটটপ বক্স ছাড়া ডিশ দেখা যাবে না!

ক্লিন ফিডের পর এবার ক্যাবল অপারেটরদের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার উদ্যোগ নিয়েছে সরকার। আগামী ৩০ নভেম্বরের পর ঢাকা ও চট্টগ্রামের কেবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটালাইজড করতে হবে। পর্যায়ক্রমে অন্য বিভাগ ও জেলা শহরেও এ প্রক্রিয়া কার্যকর করা হবে। সচিবালয়ে অ্যাটকো ও কেবল অপারেটদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

গত ১ অক্টোবর থেকে বিদেশি চ্যানেলের বিজ্ঞাপনবিহীন সম্প্রচার নিশ্চিত করতে গিয়ে শুরুতে বিপাকে পড়লেও এক সময় সরকারের আদেশ মেনে নিতে বাধ্য হয় কেবল অপারেটররা। এবার ঢাকা ও চট্টগ্রামের ক্যাবল অপারেটিং সিস্টেম ডিজিটালাইজড করতে বৈঠকে বসে তথ্য মন্ত্রণালয়।

টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকোর নব নির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে এ বৈঠকে যোগ দেন কেবল অপারেটরদের সংগঠনের নেতারাও। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়, ৩০ নভেম্বরের পর ঢাকা ও চট্টগ্রামের কেবল অপারেটিং সিস্টেম ডিজিটালাইজেশন করা হবে।

ড. হাছান মাহমুদ বলেন, ৩০ নভেম্বরের পর অর্থাৎ ১ ডিসেম্বর থেকে ঢাকা এবং চট্টগ্রাম শহরে সব ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটালাইজড করতে হবে। এছাড়া, ৩১ ডিসেম্বরের মধ্যে অন্যান্য মেট্রোপলিটন শহর, সব বিভাগীয় শহর এবং কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, কুষ্টিয়া, রাঙামাটি, কক্সবাজার জেলা শহরে ক্যাবল নেটওয়ার্ক ডিজিটালাইজেশনের আওতায় আনতে হবে।

এ জন্য গ্রাহকদের সেপটপ বক্স দেওয়ার ব্যবস্থা করবে ক্যাবল অপারেটররা। কিস্তিতে আদায় করা হবে এ বক্সের দাম।

তথ্যমন্ত্রী বলেন, সেটির দাম এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকা বা তার বেশিও হয় অনেক সময়। ক্যাবল অপারেটররা সেগুলো সরবরাহ করবে। সেটি ১২ কিংবা ৩০ কিস্তিতে তারা টাকা নেবেন। কীভাবে নেবেন, সেটি গ্রাহকের সঙ্গে তাদের বিষয়। সেটা সরকার ঠিক করে দেবে না।

ডিজিটাইলজেশন নিশ্চিত হলে বছরে প্রায় ২ হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব হবে বলে মনে করেন তথ্যমন্ত্রী।

By Jagoroni TV

Jagoroni TV of Jagoroni Multimedia Ltd. A privately-owned 24-hour entertainment television channel. The prime objective of the project is to build up a complete and self-contained modern high definition IP television channel in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published.

আরো দেখুন