সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০১:৩১ পূর্বাহ্ন

চট্টগ্রামেই থাকতে চায়, ফেনীবাসী নতুন বিভাগে নয়

Reporter Name
  • Update Time : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ৭ Time View
চট্টগ্রামেই থাকতে চায়, ফেনীবাসী নতুন বিভাগে নয়
চট্টগ্রামেই থাকতে চায়, ফেনীবাসী নতুন বিভাগে নয়

জীবনাচার, চট্টগ্রামের সঙ্গে ফেনীবাসী নানাভাবে জড়িয়ে আছে দীর্ঘদিন ধরে ব্যবসা-বাণিজ্য ও শিল্প-সংস্কৃতির আদান-প্রদানসহ নানা দিক দিয়ে। এই বন্ধন ছিন্ন করে এ জেলার মানুষ নতুন বিভাগ মেঘনার সঙ্গে যুক্ত হতে নারাজ।

বিবেচনাধীন নতুন বিভাগ মেঘনার সঙ্গে থাকার বিষয়ে আপত্তি করছেন ফেনীর সব শ্রেণিপেশার মানুষ। সাম্প্রতিক সময়ে দেশে আরও দুটি প্রশাসনিক বিভাগ গঠনের ঘোষণার পর ফেনীবাসীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

তাদের একটাই দাবি, নতুন কোনো বিভাগে নয়, তারা চট্টগ্রামেই থাকতে চায়। ‘চট্টগ্রামে ছিলাম, আছি, থাকব’ এ স্লোগানকে সামনে রেখে একটি নাগরিক কমিটিও গঠন করা হয়েছে। দাবি বাস্তবায়নের জন্য আন্দোলনের ঘোষণাও দিয়েছে সেই কমিটি।

জেলার বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী নেতারা বলছেন, চট্টগ্রামের বন্দরকেন্দ্রিক তাদের দীর্ঘ দিনের ব্যবসায়িক সম্পর্কের কথা। ব্যবসায়ী নেতারা বলছেন, সবাই আমরা চায় যেন চট্টগ্রাম বিভাগেই থাকতে পারি। তাদের বিশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনীবাসীর আকাঙ্ক্ষার বাইরে কোনো সিদ্ধান্ত দেবেন না।

জেলার শিক্ষক, শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মী এবং ক্রীড়া সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামের সঙ্গে তাদের দীর্ঘদিনের পথ চলার সুবিধার্থের কথাও। এ বিষয়ে এক ক্রীড়াবিদ বলেন, আমাদের সব কর্মকাণ্ড চট্টগ্রামকে কেন্দ্র করে আবর্তিত হয়। সে জন্য আমরা চট্টগ্রাম বিভাগের সঙ্গে ছিলাম ভবিষ্যতেও চট্টগ্রামের সঙ্গেই থাকতে চাই।

এদিকে জেলার সোনাগাজীর উপকূলীয় অঞ্চলের মানুষ মনে করছেন, নতুন বিভাগে গেলে তারা দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু শিল্প জোনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন।

সোনাগাজী পৌর মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন বলেন, সোনাগাজীসহ ফেনী জেলাবাসীর প্রাণের দাবি হচ্ছে আমরা চট্টগ্রাম বিভাগের সঙ্গে থাকতে চাই। কারণ অতীত থেকে চট্টগ্রামের সংস্কৃতির সঙ্গে আমাদের একটা মিল আছে।

ফেনীর গণমানুষের এ দাবির বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করার কথা জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য। ফেনী-২ সংসদ সদস্য আসনের নিজাম উদ্দিন হাজারী বলেন, আমি জননেত্রী শেখ হাসিনার কাছে একটি স্মারকলিপি দেব। ফেনীবাসীর পক্ষে, আমরা যাতে চট্টগ্রামের সঙ্গে থাকতে পারি। আমি আবারও আশাবাদী আমাদের মমতাময়ী নেত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের এই চাওয়াকে কখনো বিফলে যেতে দেবে না।

বাংলাদেশের অখণ্ডতা রক্ষাকারী জেলা ফেনীর মোট জনসংখ্যা ১৮ লাখেরও বেশি। আর ৯২৮ বর্গকিলোমিটারের এই ফেনী জেলার সঙ্গে চট্টগ্রামে সীমান্ত ৬৫ কিলোমিটারের বেশি হলেও কুমিল্লার সঙ্গে তা ১৫ কিলোমিটারেরও কম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
Copyright © All rights reserved © 2022 Jagoroni Tv
Theme Dwonload From ThemesBazar.Com