রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কারআন্তর্জাতিক 

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার

মধ্য ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করেছে। ২০১৪ সালে দেশটির একটি গোলাবারুদের ডিপোতে বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো জড়িত থাকার অভিযোগ এনে রুশ কর্মকর্তাদের বহিষ্কার করা হয়।খবর-বিবিসির।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, এভাবে কূটনীতিকদের বহিষ্কার করা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ার সংকেত বলে মনে করা হচ্ছে।

চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিস এক টুইট বার্তায় বলেন, ভ্রাবেটিস গ্রামে একটি গোলাবারুদ ডিপো বিস্ফোরণে রাশিয়ার গোয়েন্দা সংস্থা জড়িত ছিলেন বলে সুস্পষ্টভাবে সন্দেহ রয়েছে।এ ঘটনায় ১৮ জন কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

চেক প্রজাতন্ত্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জান হামাচেক বলেন, রাশিয়ার ১৮ দূতাবাস কর্মীকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার আদেশ দেয়া হয়েছে।

এদিকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক বাহিনী সীমান্ত নির্মাণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চেক প্রধানমন্ত্রী। এর আগে এমন উদ্বেগ প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এর পরই গত বৃহস্পতিবার রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছিল বাইডেন প্রশাসন। জবাব দিতে দেরি করেনি মস্কো। তারাও একই সংখ্যক মার্কিন কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে।

দুই দেশের সম্পর্ক যখন তলানিতে তার মধ্যেই ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র রাশিয়ার ১৮ কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে।

Please follow and like us:

Related posts

Leave a Comment