আন্তর্জাতিক 

ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধের হুঁশিয়ারি জর্ডানের বাদশার

আন্তর্জাতিক ডেস্ক:
পশ্চিমতীরে ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ। তিনি বলেছেন, এতে ভয়াবহ এক যুদ্ধের সূচনা ঘটতে পারে। বাদশা আবদুল্লাহ বলেছেন, যদি পশ্চিম তীরে ইসরাইল দখলদারিত্ব বৃদ্ধি করার পরিকল্পনা করে, তাহলে সব রকম ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করবে জর্ডান।
ইসরাইল স¤প্রতি দখলীকৃত পশ্চিম তীরে তার বসতি সম্প্রসারণ পরিকল্পনা প্রকাশ করেছে। তার প্রেক্ষিতে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে মধ্যপ্রাচ্যে। ফিলিস্তিন কঠোর হুঁশিয়ারি দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা একমত হয়েছেন কূটনৈতিক উদ্যোগ নিতে, যাতে ইসরাইলের এমন উদ্যোগকে থামানো যায়। আল জাজিরার খবরের এমনটিই তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, ইহুদি বসতি এবং জর্ডান উপত্যকা স¤প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছে ইসরাইল। তবে এতে দীর্ঘদিন ধরে চলমান ও অচল অবস্থায় পড়ে থাকা শান্তি প্রক্রিয়া মুখ থুবড়ে পড়বে। পাশাপাশি একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা কার্যত অসম্ভব হয়ে পড়বে। এসব নিয়ে জার্মানির ডার স্পাইজেল ম্যাগাজিনকে শুক্রবার সাক্ষাতকার দিয়েছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ। তিনি বলেছেন, যেসব নেতা এক রাষ্ট্রভিত্তিক সমাধানের পরামর্শ দেন তারা বোঝেন না, এর অর্থ কি হতে পারে। তিনি প্রশ্ন রাখেন যদি প্যালেস্টাইনিয়ান ন্যাশনাল অথরিটি ভেঙে যায় তাহলে কি ঘটতে পারে? এমনটা হলে তাতে আরো বিশৃংখলা সৃষ্টি হবে। পুরো অঞ্চলে উগ্রপন্থা বৃদ্ধি পাবে। যদি সত্যিকার অর্থে জুলাইয়ে পশ্চিমতীরে বসতি স¤প্রসারণ করে ইসরাইল তাহলে, তা থেকে জর্ডানের সঙ্গে বড় আকারের যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

Please follow and like us:

Related posts

Leave a Comment

করোনাভাইরাস সতর্কতায়

বারে বারে হাত ধুই, হাঁচি কাশিতে রুমাল/টিস্যু ব্যবহার করি, ময়ালা হাতে হাত মুখ স্পর্শ করা থেকে বিরত থাকি। সরকারী নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি মেনে চলি, ঘরে থাকি।