আন্তর্জাতিক 

করোনার ভ্যাকসিন আবিস্কারে সফলতার দাবি ইতালির

আন্তর্জতীক ডেস্ক:
মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে সফলতা পেয়েছেন ইতালির বিজ্ঞানীরা। এটি কার্যকরভাবে কোভিড নাইন্টিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে বলে দাবি করেছে রোমের স্প্যালানাজানি হাসপাতালের ওই গবেষকরা।
এই ভ্যাকসিন প্রস্তুত করছে টাকিস নামের একটি কো¤পানি। এর সিইও লুইজি অরিশিচশিও বলেন, প্রথমবারের মতো কোনো ভ্যাকসিন কোভিড নাইন্টিনের ভাইরাস ধ্বংসে সফল হয়েছে। তবে আরো কিছু পরীক্ষা বাকি রয়েছে। এই গ্রীষ্মেই মানবদেহে সরাসরি প্রবেশ করিয়ে পরীক্ষা করা হবে এ ভ্যাকসিনের কার্যকারিতা।
স্প্যালানাজানি হাসপাতাল জানিয়েছে, তারাই বিশ্বের প্রথম, যাদের ভ্যাকসিন ভাইরাস ধ্বংসে কার্যকর। মানবদেহেও এটি কার্যকরি হবে বলেই প্রায় নিশ্চিত তারা। তারা মার্কিন কোম্পানির লাইনার্ক্সের সঙ্গেও কাজ করছে আরো আধুনিক প্রযুক্তিগত প্ল্যাটফর্মের জন্য।

অরিশিচশিও বলেন, আমরা স¤পূর্ন ইতালিয় প্রযুক্তি দিয়ে এই ভাইরাস আবিষ্কার করেছি। আবিষ্কার থেকে পরীক্ষা সব ইতালিতেই হয়েছে। এটিকে শীঘ্রই বিশ্বের সব মানুষের জন্য ব্যবহার উপযোগি করে তুলতে হবে। এ লক্ষ্য পূরণে আমাদের জাতীয় ও আন্তর্জাতিক সাহায্য দরকার। তিনি আরো বলেন, আমরা কোনো প্রতিযোগিতা করছি না। আমরা সবাই মিলে চাইলেই কোভিড নাইন্টিনের বিরুদ্ধে লড়তে পারবো। এ গবেষণা আমাদের আশার থেকেও বেশি ইতিবাচক ফলাফল দেখাচ্ছে বলে তিনি জানান।

Please follow and like us:

Related posts

Leave a Comment

করোনাভাইরাস সতর্কতায়

বারে বারে হাত ধুই, হাঁচি কাশিতে রুমাল/টিস্যু ব্যবহার করি, ময়ালা হাতে হাত মুখ স্পর্শ করা থেকে বিরত থাকি। সরকারী নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি মেনে চলি, ঘরে থাকি।